৬-ফুট শরীরে ১২-হাত শাড়ি-
সোনার বদনে পরে বাংলার নারী-
দুধে আলতা শরীরে লাল পেরে শাড়ি-
কপালেতে লাল টিপ, হাত ভরা চুড়ি।

মাথা ভরা চুল তার মেঘের মতো-
খোপায় দিয়েছে মালা ফুলের গুচ্ছ-
বলো তুমি পাবে কই এমন নারী-
পৃথিবীতে এক দেশ বাংঙ্গালী নারী।

বাংলার ঘরে ঘরে শ্রষ্টার সৃষ্টি-
নারী রূপে অপরূপা বানিয়ে-ছেন তিনি -
সেই নারী আমাদের মা জননী-
তবুও আমরা নারীদের অসন্মান করি।

নারীর তুলনায় কখনো হয়না তুলনা-
দুধের চাহিদা যেমন ঘোলে মিটে না-
হাজার গুগে গুনানিত বাংলার নারী-
পতি ভক্তিতে করে দেয় জীবন পারি।
  
তবুও নারীরা সব অবহেলায় থাকে-
সুখের ছোঁয়া পেতে রাত দিন খাটে-
পান থেকে চুন খসলে ভিষন রাগে-
ঝি-মেরে শিক্ষা দেয়, স্বামী -স্ত্রীকে।

তবুও বেহায়া পুরুষ লজ্জা ভূলে-
রাতেই ফিড়ে আসে বৌয়ের কাছে-
তখন বৌ-তার সোনা বৌ-হয়-
দরকার পরলে বৌয়ের পায়ে চুমো দেয়।

তৃপ্ত বাসনা প্রিয় মধু পান করে-
অবশেষে ভূলে যায় সোনা বৌ-টারে-
এই-তো জীবন নারীর বিছানায় শুয়ে-
তবুও নারীরা সুখের ঠিকানা খোঁজে।।