মনি, ঋৃষি, গুরু-কবি সবাই বলেন-
এতিম কাকে বলে, এতিম চেনেন।

খালি গায়ে এলেন, খালি গায়ে যাবেন-
তবে কেন দুঃখ- হারিয়ে পাবেন।।

এতিম সবাই আমরা- এতিম আমি-
শুধু-শুধু মাঝ খানে-করি লাফা-লাফি।

জীবনের মানে নয়, টাকা কামানো-
তবু, দিন রাত- করি টাকার পিছু।

অবশেষে অনেকেই ধনী হয়ে যায়-
টাকার অহংকারে মনুষত্ব হাড়ায়।

দুনিয়াতে কেউ নেই, পথে পথে ঘোড়ে-
তাকেও সবাই জানে এতিম বলে।

রাস্তায় মরে গেলে, কপালে যা জোটে-
সারে-তিন-হাত মাটির ঘড়ে, দিবে শুইয়ে।

কেউ নেই দুনিয়াতে, তবু যা জোটে-
তাই নিয়ে সুখি হয়ে, দুনিয়াটা ছাড়ে।  

এক পুরুষের ছিল, আরেক পুরুষ নিল-
তিন পুরুষ এতিম হয়ে, দুনিয়া ছাড়িল।
  
ধনী, গরিব, দুনিয়াতে যতো ভেদা-ভেদ-
সব কিছু ভূলে গিয়ে, হও সবাই এক।

যদি কেউ না থাকে- পাশাপাশি বসে-
মনে রেখ, কেউ নয়- কারো- দুনিয়াতে।    
এতিম

মনি, ঋৃষি, গুরু-কবি সবাই বলেন-
এতিম কাকে বলে, এতিম চেনেন।

খালি গায়ে এলেন, খালি গায়ে যাবেন-
তবে কেন দুঃখ- হারিয়ে পাবেন।।

এতিম সবাই আমরা- এতিম আমি-
শুধু-শুধু মাঝ খানে-করি লাফা-লাফি।

জীবনের মানে নয়, টাকা কামানো-
তবু, দিন রাত- করি টাকার পিছু।

অবশেষে অনেকেই ধনী হয়ে যায়-
টাকার অহংকারে মনুষত্ব হাড়ায়।

দুনিয়াতে কেউ নেই, পথে পথে ঘোড়ে-
তাকেও সবাই জানে এতিম বলে।

রাস্তায় মরে গেলে, কপালে যা জোটে-
সারে-তিন-হাত মাটির ঘড়ে, দিবে শুইয়ে।

কেউ নেই দুনিয়াতে, তবু যা জোটে-
তাই নিয়ে সুখি হয়ে, দুনিয়াটা ছাড়ে।  

এক পুরুষের ছিল, আরেক পুরুষ নিল-
তিন পুরুষ এতিম হয়ে, দুনিয়া ছাড়িল।
  
ধনী, গরিব, দুনিয়াতে যতো ভেদা-ভেদ-
সব কিছু ভূলে গিয়ে, হও সবাই এক।

যদি কেউ না থাকে- পাশাপাশি বসে-
মনে রেখ, কেউ নয়- কারো- দুনিয়াতে।