রাখাল চলেছে মাঠে-
লাঙ্গল- জোয়াল- কাঁধে-
বলদ দু-টো বাঁধা আছে-
বাঁশ বাগানের বাঁশে।

হালের লাঠি পিনু-দা-
বাঁশের বাঁশি সুরেলা।
আপন মনের ভালোবাসা-
গান ধরেছে চাষিরা।

তাই, রাখালের মুখে হাসি-
ফসল-ফলাবে রাশি রাশি-
ধান বোনার সময় হয়েছে-
বৃষ্টি হয়েছে আজি।।

নানা সুখের আহব্বানে-
চাষি ছুটেছে মাঠে-
আষাঢ় হলেই গোলা ভরবে-
সোনালী ফসলের ধানে।।

তাই-তো এত তাড়া-হুরা-
চাষি চলেছে মাঠে-
ক্ষেত ভর্তি ফসল হয়েছে-
ধান কাটতে হবে।।

রাখাল মনের সুখে-
বাঁশিতে সুর তুলে-
জুয়ান, বুড়ো সবার মুখে-
সুখের গান আসে।।

নতুন চালের পিঠা পায়েশ-
গায়ের বধুরা রাঁধে।
গোলা ভর্তি ধান দেখে-
বছর কাটায় সুখে।।

কেউ যানে না- কত কষ্টে-
গাঁয়ের চাষিরা বাঁচে-
নিজের জীবন উজার করে-
দেশের সেবা করে।।