তুমি এখন কোথায়,
এই-তো তোমার কাছে-

মিথ্যে বলো না সোনা,
আসবে আমার পাশে।

সোনা, এক বার দেখ-
দু-চোখ মেলে দেখ-

আমার সম্মুখ পানে বসে,
চোখে চোখ রাখ।

আমার হাত দুটো ধরে,
মুচকি ঠোটে হাস-

কত দিন দেখি নাই-
তোমার হাসি খুশি মুখ-

এইতো ইচ্ছা মনে আমার-
কখন তোমায় পাব-

মন, প্রান ভরে-
তোমাকে ভালোবাসা দিব।

নদীর ধারে বটের তলে,
মুগ্ধ করা হাওয়া-

অলস সময় পার করেছি,
কাটিয়ে সারা-বেলা।

তুমি-আসবে আসবে বলে-
জমিয়ে রেখেছি মনে-

অনেক কথা বলার ছিল,
পারিনি তোমারে বলিতে।

সকাল, দুপুর, বিকেল গিয়ে-
সন্ধা এসেছে কাছে-

সূর্যি মামা ডুব দিবে তার-
বিশাল আকাশের বুকে-

নদীর জলের নৌকার মাঝি,
চাইছে এখন ছুটি-

একটু দাড়াও মাঝি ভাই তুমি-
পথ হারাতে পারি।

তবুও মনে শান্তনা আছে,
নৌকার মাঝি স্বাক্ষী হবে-

সারা দিন ছিলাম বটের তলে-
একবার তুমি আসবে বলে-

অবশেষে মনে বিষাদ নিয়ে-
ফিড়ে আসি, খালি হাতে-

না-পাবার সব কষ্ট বুকে,
তবুও আমার বাঁচতে হবে।

নাইবা পেলাম ভালবাসা,
তবুও ভালবাসব তোমাকে।।