বৈশাখ- জৈষ্ঠ্য,  গ্রীষ্ম-কাল-
গ্রীষ্মের- তাপ দাহে শরীর পোড়ায়-

শরীর পোড়ায়- য়ন্ত্রনা বাড়ায়-
গাছে গাছে নতুন পাতা গজায়।

প্রকৃতি সাজে অপরূপা সাজে-
গাছে গাছে ফুল ফোঁটে, ফল পাকে-

পাখিরা মনের সুখে গান গেয়ে যায়-
গ্রীষ্ম চলে গেলো বর্ষার আসায়।

বর্ষার দানে মনে সুখ আনে-
চারিদিকে ঝড়ো হাওয়া, বৃষ্টির দানে-

একা একা সারাদিন বৃষ্টিতে ভিজি-
বারে বারে তোমায় মনে শুধু পরে।
  
এমন দিনে আজ তুমি নেই পাশে-
কি? করে পারি বলো তোমায় ভূলিতে-

আমার মতো আজ বৃষ্টিও কষ্টে-
তোমায় ছাড়া বলো ভাল থাকা যাবে।

আস তুমি একবার বর্ষার রাতে-
পুরনো স্মৃতির খাতা তুলে দিব হাতে।।

বর্ষার মাঝে চাই শুধু তোমাকে-
আষাঢ়- শ্রাবন মিলে বর্ষা থাকে-

কি? করে বুঝাই, দূরে যদি থাকে-
কত যে ভালোবাসি আমি তোমাকে।।