বাশুরিয়া বাজাও বাঁশি-
দেখিনা তোমায়-
মন যায় হারিয়ে কোথায়-
উদাসী বনের ছায়।

কথা দিয়ে ছিলে-
প্রতিদিন একবার আসিবে-
আমাকে বাঁশি শুনাবে-
আপন করে নিবে-

কত দিন তুমি আসনি-
একবারও খবর নাওনি-
তবে কি? বাশুরিয়া তুমি-
শুনবনা তোমার বাঁশি।

কতযে তোমায় বলেছি-
চলে আসব তোমার বাড়ি-
আর কত দিন বলো-
একাকী তোমাকে ভাবি।

কত যে সময় কেটেছে-
অর্থহীন জ্বালা নিয়ে-
ঠিকানা তোমার নেই-
কোথায় খুঁজব তোমাকে-

কত না সুখে ছিলাম-
তোমার বাঁশি যখন শুনিতাম-
বলনা, কোথায় পাব-
বাশুরিয়াকে খুঁজে নিব-

কত দিন দেখিনি তারে-
ডাকেনি বাঁশির সুরে-
আর কত কাল বলো-
অপেক্ষাতে থাকি বসে-

বুঝেছি বাশুরিয়া আমি-
কখনো আসবে না তুমি-
পাবনা তোমার দেখা-
ভুলে গিয়েছ আমাকে তুমি।

সমাপ্ত