নদীর বুকে, বালি চড় দেখে-
পানির কি? কোন- কষ্ট বাড়ে-

পানির আঘাতে, মাটি ভেঙ্গে পরে-
তাই, দেখে নদী, বেশ সুখে ভাসে-

এ-পার, ভাঙ্গে নদী, ও-পার গড়ে-
এই দেখে নদী, খুশিতে চড় বাধেঁ-

সেই চড়ে বাঁধে ঘড়, গরিব কৃষক-
তাই দেখে নদী কয়, একটু সবুর কর-

আমার বুকে তোরা, বাধিলি ঘর-
সময় হলেই, নিব- ভাসিয়ে চড়-
  
কৃষক ফলায় ধান, মনের সুখে-
এই দেখে নদী মাতা, চোখটাকে কশে-

বর্ষা আসতেই, নদী যায় ভরে-
কৃষকের ধান, পাট সব নেয় ভাসিয়ে।

গরিবের হাহাকার, কান্না ভরা চোখে-
তাকিয়ে দেখাই কাজ, সব নিল কেড়ে-

নদী কোন মানে না, যদি বাধা পরে-
কারো কথা মানে না, নিজের পথে চলে।

তবুও আমরা সবাই, নদীকে ভালবাসি-
যদি কোন থাকে ভুল, মাফ আমরা চাইছি।

আর নিও না কেড়ে, গরিবের ধন-
অনেক হয়েছে মাতা, একবার কৃপা কর।

সমাপ্ত