এই বরষাতে, নেই তুমি পাশে-
বৃষ্টির বেলা তাই, বেশি বড় লাগে-
কখনো বারান্দাতে, একা দাড়িয়ে-
তোমার স্মৃতিরা, মনে ভির করে-

অবসর দিন, মনে ব্যাথা লাগে-
টুপ- টাপ বৃষ্টি, অবিরত ঝড়ে-
কি? করে কাটাই, বৃষ্টির বেলা-
হাত বাড়িয়ে কেন- কেউ ধরে না-

বৃষ্টির ফোঁটা পরে, টিনের চালে-
সে মধুর শব্দে, বিভোর করে-
হঠাত চোখের কোনে, জলে ভরে যায়-
বহু দিন হয়েছে, তারে দেখি নাই-

বিরহের জ্বালা বুকে, বৃষ্টিতে ভিজে-
সকল কষ্ট চাই, ধুয়ে মুছে যাবে-
তবুও যায় না ভুলা, তার সব স্মৃতি-
মনে হয় সে যেন, পাশে বসে আছে-

বৃষ্টিও আজ যেন, ধরেছে আড়ি-
সে নাই বলে বুঝি, থামবেনা আজি-
অনেক সময় পরে, বৃষ্টির শেষে-
মনে হল সে আমার, সামনে দাড়িয়ে।।

সমাপ্ত