জননী- জন্মভূমী,
বাংলা আমার মা-
কোথায় তোমার মাগো,
মুক্তিসেনা ছেলেরা-

নতুন করে দেশে,
জেগেছে শত্রু হায়নারা-
মুক্ত কেমনে করি,
তোমার সোনার বাংলা-

নতুন করে দেশে,
জেগেছে- শত্রুর দল-
মানুষ নয় তারা,
যেন- মানুষ মারার কল-

ধর্ম তাদের পুজি,
রক্তের খেলে হুলি-
জ্বালাও- পোড়াও করে,
ধ্বংশ অর্থনীতি-

রাত নাই- দিন নাই,
যখন- তাদের মর্জি-
বেরিয়ে পরে-মিছিল নিয়ে,
পোড়ায় ঘর বাড়ি-

লাঠি সোটা চাপাতি,
কাটে হাতের কবজি-
বাঁধা দিলে করে তারা,
রাস্তায় নেমে ফুর্তি-

রাস্তায় ফেলে- গাছের গুড়ি-
আগুন লাগায়ে করে বেড়ি-
সে আগুনে পুড়ে মারে-
দেশের হাজার নর নারী-

মানুষ মারার কল-করেছে,
মানুষ মারার কল-
জন্ম ভূমি মাগো,
একবার এসে বল-

কি? করে নিধন করি-
এ-সব পিচাশের দল-
কোথায় গেলে পাব-
তোর মুক্তি সেনার দল।।

বাই