জন্মভুমি মা আমার-
কোথায় তুমি থাকো-
বারে বারে ডাকি তোমায়-
পাইনি খুঁজে আজো-

ছালাম ছালাম মাগো-
তোমায় হাজার ছালাম-
তোমার পায়ে মাথা রেখে-
ছালাম হাজার তোমায়-

কত কষ্ট করে মাগো-
করেছি তোমারে স্বাধীন-
৪৪ বছর পার হলেও-
রয়েছি আজো পরাধীন-

৭১ এর নষ্ট মানব-
করেছে তোমায় সর্ব শেষ-
নতুন করে তারা এবার-
দেশকে করছে নিরবে শেষ-

যুগ যুগ পার করেও-
মুক্ত হল না আজও দেশ-
মাগো তোমায় ভালবাসি-
তবুও হলনা কষ্ট শেষ-

এমন লজ্য কোথায় রাখি-
তাইতো তোমার দূরে আছি-
কষ্ট আর সয়না মাগো-
কি? করলে বল স্বাধীন হবি।।

বাই