রাখাল চলেছে মাঠে-
         জোয়াল চেপেছে কাঁধে-
বলদ দুটো বাঁধা আছে-
         বাঁশ বাগানের বাঁশে-

হাতের লাঠি সোনা-
         মাথায় গামছা বাঁধা-
হাতে বাঁশের বাঁশি-
         রাখাল বাজায় বাঁশি-

ফলাবে ফসল রাশি-
          রাখালের মুখে হাসি-
কি আনন্দে ভাসে সবাই-
          বৃষ্টি হয়েছে আজি-

তাই-তো এতো তাড়াহুড়া-
          মাঠে ছুটেছে চাষি-
আষাঢ় হলেই আসবে ঘরে-
          সোনালী ধানের রাশি-

তাই-তো বাঁশির সুরে-
          রাখাল গান ধরে-
পিঠা, পায়েশ নতুন চালের-
          ক্ষেতে, মজা লাগে-

ভোর হবার আগে-
          ঢেকির শব্দে জাগে-
গ্রাম্য মায়ের মুখে-
          সুখের হাসি আসে-

কি না সুখে, সবাই-
          সুখের দিন কাটাই-
রাখালের বাঁশির শুরে-
          মন মাতিয়ে যায়-।।

               বাই