পথে পথে হেটেছি-
বহু কিছু দেখেছি-
মনে মনে ভেবেছি-
এই বুঝি পেয়েছি-


যৌবনে, ভুল করেছি-
একটু ভেবে দেখিনি-
অথৈ তলে ডুবেছি-
কারো কথাই শুনিনি-


এখন বুঝতে পেরেছি-
সব হারিয়ে ফেলেছি-
নতুন করে নিজেকে-
সাজাতে আমি চাইছি-


হাতে সময় ছিল না-
বুক ভরা যন্ত্রনা-
বেঁচে থাকার কামনা-
হবে কি? পূরন, জানি না-


একটু নিজেকে শান্তনা-
কেউ দেবার ছিল না-
চোখের সামনে মৃত্যু-
কখন আসবে জানি না-


পা বাড়িয়ে যেখানে যাই-
আপন বলে কেউ নাই-
যারা আমার পাশে ছিল-
তারাও আর বেঁচে নাই।।


বাই