মুক্ত থাকে নদীর জলে-
জন্ম নিয়ে মায়ের পেটে-


মুক্ত থাকে সাগর তলে-
গর্ভ ধরে ঝিনুক কোলে-


মানুষ যখন ঝিনুক কোরে-
নদী আর সাগর জলে-


তেমনি আমি খুঁজি তোমারে-
আকাশ পাতাল সর্ব স্থলে-


পাখি উড়ে ডানা মেলে-
আকাশ সীমা অসীম দুরে-


নদীর এ-পার ভাংগে,
ও-পার গড়ে-
ভালবাসি, শুধু তোমারে-


কেন তুমি এতো দুরে-
তোমায় ভিষন মনে পরে-


ঝিনুক যেমন মুক্ত-টারে-
বুকের মাঝে জড়িয়ে রাখে-


তেমনি করে আমি তোমারে-
জীবন ভর রাখব জড়িয়ে-


আকাশ পাতাল যতো দূরে-
থাক তুমি আমায় ছেড়ে-


আমি হব পাখির বেশে-
আসব ফিরে তোমার কাছে-


নদীতে যেমন জোয়ার আসে-
ভাটার টানে নৌকা ভাসে-


মাঝি নৌকার চলন দেখে-
ইচ্ছা জাগে মনের মাঝে-


কখন প্রিয়া আমার হবে-
নৌকায় চড়িব শুধু দু-জনে।।


বাই