দিন থাকিতে দিনের আলোয়-
সব কাজেরি করো শেষ-
সময়ের জ্ঞান করিয়া মানব-
পাল্টে ফেল ভন্ড বেশ-


দুঃখকে করো না হেলা ফেলা-
সুখের চেয়েও দুঃখ ভালা-
যদি, সুখ হয় অনেক বেশি-
দুঃখ হতে পারে, পথের সাথী-


যে সুখে হয় মানুষের ক্ষতি-
মানবতার বলো বাকী থাকে কি?
দুঃখ থাকবে পাশা পাশি-
তবেই হওয়া যাবে প্রকৃত সুখি-


কখনো কর না লোভ লালসা-
তবেই হতে পার মানুষ সাচ্চা-
যদি হতে চাও সত্য মানব-
কাজ করে যাও আপন আলোয়-

সময় থাকিতে ছোট্ট জীবনে-
কর না কখনো বারা বারি-
মনকে করে নাও পবিত্র এবার-
তবেই হতে পার প্রকৃত সুখী।।


বাই