দুই-ধারে কাশ বন-
মাঝ খানে নদী-
সে নদীর নৌকাতে-
তুমি, আমি ঘুরি-


পাল তুলে যায় মাঝি-
ঢেউয়ের তালে-
দুই পারের রূপ দেখে-
যাই পাগল হয়ে-


বাংলার এই রূপ-
পাব কোথায় গেলে-
জন্মেছি মাগো তোমার-
কোমল হৃদয় তলে-


জন্মভূমি মাগো আমার-
প্রনাম জানাই তোমারে-
ভালবাসি অন্তর দিয়ে-
দোয়া করো আমারে-


যতো দিন মাগো-
এই ধরনীতে বাঁচি-
তোমার আদর নিয়ে-
মরতে যেন পারি।।


বাই