সভ্য সমাজের-
অসভ্য মানুষ-
নিজেকে করেছে কলংকীত-
সময়ের কাজ-
অসময়ে করে-
সভ্যতা করেছে কুলশীত-


সত্যের পথে-
অসত্য কাজে-
নিজেকে করি আলোচিত-
সবার সুখে-
সুখ পাই না-
নিজেকে ভাবি মানুষ সত্য-


কল্পনাতে-
আমরা মানুষ-
করতে চাই হাজারো কাজ-
ভাল কাজে-
সুখ পাই না-
তাই-তো করি অসভ্য কাজ-


সত্য, সুন্দর-
পথের খোঁজে-
কেউ চলে রাত্রি, দিনে-
আবার কেউ-
মধ্য পথে-
খোঁজ করে সভ্যতাকে।।


সমাপ্ত