অবলা নারীরা এখন,
ধবলা গায়ে থাকে-
সেই গায়ে দিন-রাত,
হাট বাজার চলে-


মিষ্টি ফুলের মধু নিতে,
ভ্রমরারা আসে-
সব ফেলে চলে যায়,
অবলাদের কাছে-


এ-যেন পরম পাওয়া,
ভ্রমরাদের কাছে-
মনের আনন্দে তারা,
গুন গুনিয়ে চলে-


ফুলের ভেতর মধুর বাসা-
ভ্রমরা ছাড়া কেউ বোঝে না-
তাইতো তারা মধু খেয়ে-
ফুলকে করে মধু ছাড়া-


সমাজে হাজার এমন নারী-
লুকিয়ে থেকে কাটায় রজনী-
তবুও তারা ফুলের মতো-
হারিয়ে হয় অবলা নারী।।


বাই