ক্লান্ত হয়ে পথের মানুষ-
পথেই যদি করো রেষ্ট-
কেমনে হবে কাজের বাকি-
হবেই তবে সর্বশেষ-


সকল কাজেই বারাবারি-
ক্লান্ত আমি হয়ে পরি-
তবুও আমায় শান্তনাতে-
রাখতে চায় আমার আমি-


কেউ হবে না আপন-
সবাই হবে আমার পর-
ক্লান্তি ভুলে সবার আগে-
করব না কাজকে পর-


আর নয় কোন দেরি-
ক্লান্তি ভুলে কাজ করি-
যদিও হয় একটু দেরি-
তবু চলো কাজ ধরি।।


বাই