অলি গলি রাজ পথ-
গুলি চলে রাত ভর-
সে আমার একাত্তোর-
বীর বাঙ্গালী অস্র ধর-


আছে যতো আপন পর-
সময় হয়েছে বেরিয়ে পর-
বাংলা মাকে মুক্ত করে-
চলো সবাই বাঁধিব ঘর-


নতুন সূর্য নতুন পতাকা-
গরে তুলব দূর্গ মোরা-
বৃথা হবে না রক্তের ঢল-
মুক্ত করবই মায়ের আচল-


কত দিন কত রাত-
খাইনি মায়ের হাতের ভাত-
জানি না কবে পূরন করিব-
আমার মায়ের সকল অভাব-


সামনে মৃত্যু, পেছনে অন্ধকার-
অবকাশ নাই কোন ভাবনার-
এগিয়ে যাব যুদ্ধ করে-
মরব না হয়, মুক্ত করব তোমারে-


ছালাম ছালাম হাজার ছালাম-
কেমনে দেই এতো রক্তের দাম-
যদি পারতাম স্বাধীনতা দিতে-
সবাই থাকতাম হাজারো সুখে-


হয়েছে পূরন চাওয়া পাওয়া-
পেয়েছি মোরা স্বাধীনতা-
তবুও হয়-নি সোনার বাংলা-
আজো দেখি কালো ছায়া।


বাই