৫২- কে ভালবাসি-
বাংলা নিয়ে গর্ব করি-
২১- এলে সবার মুখে-
শুনি হাজার বর্ন ধ্বনী-


২১- এলে শহীদ বেদীতে-
নানান ফুলে শ্রদ্ধা জানিয়ে-
বাংলা রাখি আপন মনে-
কৃতজ্ঞতা দেখাই সবাই মিলে-


২১- গেলে ভুলে যাই-
বাংলা ভাষার চর্চা নাই-
মায়ের ভাষা ভুলে গিয়ে-
অন্য ভাষায় মুখ লুকাই-


ভাষা নিয়ে বারাবারি-
নিছক সবাই তর্ক করি-
সারা বছর এমনি করেই-
২১- কে সবাই ছোট করি-


আরো যারা শহীদ হল-
মায়ের ভাষা ফিরিয়ে দিল-
২১- এলেই তাদের নিয়ে-
মালা যপা শুরু হল-


এ-সব দেখে লজ্যা লাগে-
শহীদ ভাইয়েরা কোথায় আছে-
মায়ের ভাষা পেয়েও আজ-
মূল্য দিলাম না ৫২- কে-