যান্ত্রিক এ শহরের প্রান্তে
আমার সেই চিরচেনা ছোট ঘর।
লাগোয়া বারান্দায় দাঁড়িয়ে একা আমি
দেখতে চাই আকাশ, ছুঁতে চাই মেঘ।
কিন্তু এ যে আমার সেই নোংরা শহর,
তার আকাশের সীমানা যে অনেক ছোট!
বারান্দায় দাঁড়িয়ে তৃষিত এই আমি তাকিয়ে থাকি
ছোট্ট সেই আকাশপানে।
দালানের ফাঁক গলে সেখানে তপ্ত সূর্য উঁকি দিয়ে যায়,
আমি তবু দাঁড়িয়ে থাকি একা, নীরবে...
দুপুর গড়িয়ে যায়, আসে বিকেল... তারপর সন্ধ্যা;
সূর্য চলে যায় অস্তাচলে।
আধো-আঁধারে ক্লান্ত-বিষন্ন সে আকাশ
ছেয়ে যায় ঘন কালো মেঘে।
আশার আলোও কি চলে গেল দিনের আলোর সাথে?
তবুও... অবশেষে নামলো বৃষ্টি অঝোর ধারায়।
হাত বাড়িয়ে দেই আমি জানালার ফাঁক গলে,
ছুঁই সে জল, আমার অপেক্ষার বৃষ্টিকণার...
শিহরিত এই আমি বুঝতে পারি অবশেষে
ব্যর্থ হয়নি আমার সে প্রতীক্ষা।


-
লেখাঃ লিন
প্রথম প্রকাশঃ শ্রাবণ ১৪২৯