বছর ঘুরে ফিরে আসা ফেব্রুয়ারি মাসে,
বন্ধুরা সব অকারণেই মিটমিটিয়ে হাসে;
কী হয়েছে বুঝিনা ছাই! সমস্যা কী বটে?
হতাশ হয়ে ভাবি আমি, দেখিনা কী ঘটে!
বইমেলাতে ভিড়ের হাতে আনন্দে মন মেখে,
দেখি সবাই রসিয়ে তাই ভাষার মায়া শেখে;
কথায় আমার শব্দ অনেক বিদেশ থেকে আগত,
বন্ধুরা মোর এ'মাসেতে বলে আমায় ভাগো তো!
একটি মাসেই ভাষার প্রতি কেন তাদের মায়া,
রইল বাকী এগারো মাস! কোথায় তাদের হায়া?
সারা বছর এদের দেখি হিন্দি গানে নাচে,
কথায় সুরে তাদের আবার ইংরেজিও আছে!
এই বাতিকেই চলছে সমাজ, ছোট হব কত?
ফেব্রুয়ারী মাসেই মোদের বাঙালিয়ানা যত।
সাথে আছে সবার প্রিয় ভালোবাসার বড়ি,
চৌদ্দ তারিখ এলেই দেখি প্রেমের হুড়োহুড়ি।
ভালোবাসার পবিত্রতা কোথায় এখন থাকে?
প্রদর্শনীর বাতিক এখন চলছে প্রেমের ফাঁকে।
জুটি গঠন এখন যেন লোক দেখানোর খেলা,
ভাবছি কবে দেখবো দেশে প্রেমনগরীর মেলা!
বাজার ঘুরে সবাই তখন প্রেমী কিনে নিবে,
পশ্চিমারা তখন মোদের পিঠ চাপড়ে দিবে।
হেসো না হে বন্ধু তুমি, এমন পথেই মোরা,
ফেব্রুয়ারি মাসটা মোদের নাট্যরসে ভরা!


--
লেখাঃ লিন
উৎসর্গঃ সকল ভন্ড প্রেমীদের প্রতি
প্রথম প্রকাশঃ ফাল্গুন-১৪১৬/ফেব্রুয়ারি-২০১০