লাল সবুজের কাব্য

লাল সবুজের কাব্য
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী নব সাহিত্য প্রকাশনী
সম্পাদক ফজলুর রহমান বকুল
প্রচ্ছদ শিল্পী অনন্ত আকাশ
স্বত্ব প্রকাশক
প্রথম প্রকাশ ডিসেম্বর ২০১৭
বিক্রয় মূল্য ৩০০টাকা

ভূমিকা

সম্পাদনা প্রসঙ্গে

সকল প্রশংসা আল্লাহ তা'য়ালার ।

সুপ্রিয় পাঠক-পাঠিকা এবং নবীন কবিদের প্রতি রইল আমার সালাম ও আন্তরিক ভালোবাসা। একজন সম্পাদকের সাধারণত সাহিত্যের উপর অঢেল দখল ও শিক্ষাগত যোগ্যতা এবং যে-রকম গুণাবলী থাকা প্রয়োজন- তার কিঞ্চিৎ পরিমাণ আমার ভিতরে আছে কিনা তা নিয়ে আমি নিজেই সন্দিহান! তবুও এক রকম নিরুপায় হয়েই সম্পাদকের আসনটি দখলে নিয়ে অনাধিকার চর্চা করে বসে পড়লাম।

আমি সম্পাদক বা কবি কোনোটাই নই। আমার সাহিত্যের প্রতি দুর্বলতার ধারাবাহিকতায় কালক্রমে নিছক শখের বশে এ পথে আসা। বাংলাদেশের আনাচে-কানাচে লুকিয়ে থাকা এবং অবহেলিত প্রতিভাধর লেখককে আত্মপ্রকাশ করানোর “লাল সবুজের কাব্য” এটি আঠারো তম প্রয়াস। সুদূর ভবিষ্যতে এই সংকলন কাব্যগ্রন্থের কবিগণ ইসলামিক কাহিনী, ছোটগল্প, কবিতা ও উপন্যাসে মুখ্য ভূমিকা রাখবেন বলে আশা ব্যক্ত করছি।

অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে অবশেষে বর্তমান গ্রন্থটি আলোর মুখ দেখতে যাচ্ছে দেখে আল্লাহ্র দরবারে শুকরিয়া আদায় করছি।

বিভিন্ন বিষয়ের উপর রচিত ৪০ জন কবির কবিতা দিয়ে সুবিন্যস্ত করেছি বর্তমান কাব্যগ্রন্থটি। ৪০ জন কবির নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি এই জন্য যে, বরাবরই এই কবি-সকল আমাকে কাব্যগ্রন্থ প্রকাশ করায় যথেষ্ট সুপরামর্শ, উৎসাহ ও অনুপ্রেরণা দিয়ে আসছেন। তাঁদের সহযোগিতা না পেলে কখনোই এ-রকম যৌথ কাব্যগ্রন্থ প্রকাশ করা সম্ভবপর হতো না ।

পরিশেষে, আশাকরি বইটি পাঠকমহলে ব্যাপক সাড়া জাগাতে সক্ষম হবে। অনেক প্রযন্ত সত্ত্বেও যে ভুল রয়ে গেল তার দায়ভার আমার। ভুলগুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সকলের সুপরামর্শ শিরোধার্য। আল্লাহ্ আমাদের সবাইকে সুস্থ থাকার তৌফিক দান করুন। আমীন।

বাংলাবাজার, ঢাকা

৪ আধায় ১৪২৪, রবিবার

উৎসর্গ

উৎসর্গ

বর্তমান গ্রন্থের সকল কবির মা'কে

কবিতা

এখানে লাল সবুজের কাব্য বইয়ের ১টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য