অজস্র জ্যোত্স্নাধোয়া জল ক্রমশ
বৃত্ত থেকে অঝর ধারায় ঝরতে থাকে।


এক সময় শঙ্খের নিনাদ কান্নার নিস্তব্ধতা ভেঙ্গে
নিশাকরের ডানা ছুঁয়ে রাত্রি নামে।
রাত্রির পরিসীমা ছাড়িয়ে অন্ধকারের কাছে
                       আলোর জন্য করি আত্মসমর্পন...


তৃষ্ণার্ত ঋতুবর্তী জলের দেবীরা রঙ-বেরঙ
নৈবেদ্য সাজিয়ে গেয়ে উঠে করুণ সূরে বৈরাগী গীত
বিমূর্ত চিত্রদেহে ঢিমে তালে বাজে
                        অপূর্ব আত্মার স্ফূরণ...


আত্মবিশ্বাসের ভ্রুণগুলো ধ্রুপদী নৃত্যের সাথে
ডুব সাঁতার খেলে সারাক্ষণ
উদ্বেলিত ঢেউয়ে ভেসে বেড়াই খরকুটোর মতো
স্নায়ুর উত্তেজনায় শুরু হয় মস্তিস্কের ভেতর
                    এলোপাথাড়ি বহুমাত্রিক করতালি...