অন্ধকার ভেদ করে প্রজ্জ্বলিত হয়ে উঠে
অপরিমিত রূপালী জোছনা-
অনেকটা মুঠো বন্দি সরাপের মত স্বচ্ছ।


মাকড়সার নিখুঁত বুননে ছোট ছোট ছিদ্র দিয়ে
উঁকি দেওয়া সে জোছনা চেনা যায় না
                            ছোঁয়া যায় না...।


ক্লান্ত অহর্ণিশ ছোট ছোট ডম্বরু মেঘ
ছায়ায় ভেসে বেড়ায় দল বেঁধে মুক্ত মনে
চোখের কাজলে মেঘ হরিণীরা খেলা করে নির্ভয়ে
                         মুহুর্তে কেঁপে উঠে পাল ছেড়া ধরণী...


তীক্ষ্ণ ঘোর অন্ধকার নেমে আসে সারা জমিন জুড়ে।