তুমি কি কখনও-
আকাশের মেঘের ভিড়ে তারাদের লুকোচুরি খেলা দেখেছো? দেখনি!
যদি দেখতে; তাহলে এর সৌন্দর্য মণ্ডিত কারুকার্য যে কত মনোরম
এর উদ্দীপ্তপনায় তুমি বিমূঢ় হয়ে যেতে।


তুমি কি কখনও-
হৃদয়ের গভীরে লুকিয়ে থাকা কষ্টের পরিসীমা মেপে দেখেছো? দেখনি!
যদি দেখতে; তাহলে বিষাদ যন্ত্রণায় দগ্ধ করে একাকিত্বের কষ্টের পাহাড়
বুকে জড়িয়ে সীমাহীন অন্ধকারের দিকে ছুঁড়ে ফেলে দিতে না।


তুমি কি কখনও-
রৌদ্র ছিটানো সূর্যের আলোক রশ্মির তীর্যক রেখা দেখেছো? দেখনি!
যদি দেখতে; তাহলে গাছের ডালপালা আর ঘন পাতার ভিড়ে কখনও
মাটিতে স্পর্শ করতে দিতে না।
সুখ স্বপ্নের বেলাভূমিতে প্রকৃতি হয়ে উঠতো অন্ধকারাচ্ছন্ন কালো কুৎসিত।


তুমি কি কখনও-
গভীর পূর্ণিমা রাতে একাকী আনমনে আমাকে ভেবেছো? ভাবনি!
যদি ভাবতে; তাহলে দেখতে নিষ্ঠুর নিয়তির করুণ কষাঘাতে নিঃশেষিত
নিষ্পেসিত ক্ষত বিক্ষত এই মনটা কত উদ্বিগ্ন উৎকন্ঠিত।