দু'চোখে প্রজ্জ্বলিত অগ্নিবীণা-


শ্বাসরুদ্ধকর কষ্টের গোঙানিতে জেগে উঠে
মননের সভ্যতা, তেজদীপ্ত চেতনা।
কখনও মাতাল হাওয়ায় জড়ায়ু ছেড়া কষ্টের সীমানা ছুঁয়ে
অদৃশ্য আতংকে ধেয়ে উঠে
                   ধরিত্রীর নির্মল বাতাস...


বৈরী বাতাসের গভীরতা ভেঙে ক্রমাগত
ঝাপসা চিমনির মতো অস্বচ্ছ আলোয় বেড়ে উঠে
                   আকাশ ছোঁয়া ঔদার্যময় এক অনুভূতি...


নৈঃসর্গের অপরূপ অনুভূতির আলিঙ্গনে মন মাতানো
প্রস্ফুটিত, স্বচ্ছ এক রত্তি মখমল সুখ ঝড়ে পড়ে
স্বপ্নপূরীর সমস্ত আঙিনা জুড়ে
বিভাজন, জড়তা উপড়ে ফে'লে সঁপে নেই
                     প্রশান্তির এক দীর্ঘ নিঃশ্বাস...