হতাশার কাফনে মোড়ানো ঘুনে ধরা এ জীবন আমি চাইনা
একটি স্বাভাবিক মৃত্যু চাই।
আবারও ফিরে আসতে চাই শষ্য-শ্যামল
                   সবুজে ঘেরা এই প্রকৃতির মাঝে।


সেদিন আর মানুষ হয়ে আসবনা; শুধু ঘাস হয়ে আসব।
তুমি শীতের সকালে আমার উপর দিয়ে হেঁটে যাবে;
তখন নূপুরসহ তোমার দু'টি পায়ে
                  শিশির বিন্দু হয়ে জড়িয়ে থাকবো।


কিংবা! শালিক হয়ে জন্ম নেব;
সুরেলা মিষ্টি কন্ঠে গান শুনিয়ে তোমাকে ঘুম থেকে জাগিয়ে
                   তুলবো সূর্য ওঠার অনেক আগে।


কিংবা! প্রজাপতি হয়ে জন্ম নেব;
সর্বক্ষণ তোমার শিয়রে বসে থেকে কপাল ও অধরে হাত বুলাবো
                    শীতল পরশ দিয়ে...।