প্রেমের পথে বাধা    করে যেজন-
                    ঈশ্বর সেবিল না     মূর্খ সেইজন।
                   মনুষ্যপ্রেম দিয়ারে ভাই শুরু,
                   এই প্রেমের ঈশ্বরই গুরু ।
    প্রেমে যেজন করিয়া ভক্তি  তারে ঈশ্বরে লবে চুক্তি ।
    সৃজন করিয়া লও পথ    রাখিও না আর কারও মত,
    রটাইওনা কারও দ্বার     দোষ খোজে পাও যার,
    করনা নির্জনে আর       মন্দ কোনো যুক্তি তার ।।


     মানুষ এক আল্লার সৃস্টি    রক্ত তাদের লাল,
     কারও কথা টক মিস্টি, কারও কথা জাল ।
     কেউ হল গরীব ধনী, কেউবা সাদা-কাল,
     কেউ হল একটু খারাপ, কেউবা একটু ভাল ।


    এইতো ভাই বেদাভেদ শুধু  এইতো না তফাৎ,
    এরই জন্য কেনো তুমি  গায়ে তোল হাত ।


    শত্রুর সাথে যদি তুমি  বল কথা হাসি মুখে,
    সে তোমারে টানিয়া লভে  নিজের আপন বুকে ।
    আমরা এক সবার সেরা   সেরা এক জাতি,
    আমাদের প্রভু তিনি হলেন  বিশাল বিদ্যাপতি ।।