আমার কবিতার ছন্দে ছন্দে
জীবনের আনন্দে দুঃখ তার নিয়েছে স্থান।
তুলির আছঁড়ে রং’র পরশে
চিরচেনা প্রকৃতিতে দুঃখ তার নিয়েছে স্থান।
ঘরের মেঝেতে,চৌকিতে, ভাতের হাঁড়িতে
দুঃখ তার নিয়েছে স্থান।
আমার মায়ের শাড়ির আচঁলে
আদর,সোহাগ, মমতায়
দুঃখ তার আঁকে ছবি।
পুরোনো বই’র ভাঁজে,
কাগজের পাতায় পাতায়
রাত জাগা কবিতার মাঝে
দুঃখ তার খুঁজে স্থান।
আমার স্মৃতির পরশে পরশে
স্বপ্নের ক্যানভাসে কল্পনা ক্ষণে ইচ্ছর প্রিয় মুহুর্তে,
দুঃখ তার পরশ বুলায়।
নীল আকাশে ঝিরি বাতাসে,
রূপালী জ্যোৎস্নায়, মেঘের আয়োজনে
বৃষ্টি ঝরে পড়ায়
দুঃখ তার নিয়েছে স্থান।
আমার যত কামনা বাসনা
ভাইয়ের সূদুর কল্পনায়,
বোনের শখের মেহেদী আঁকার
দুঃখ তার নিয়েছে স্থান।
আমার পাঁজরের হাঁড়ে, দেহের অভ্যন্তরে,
মাংসপেশীতে
দুঃখ তার বুনে নাম।
স্মৃতি আঁকড়ে,গোলাপের পাঁপড়িতে,
ফুলদানী টেবিল ল্যাম্প, চেয়ার, বুকসেলফ,
ঘরের মাটিতে,পোষা বিড়ালের মিউ মিউ ডাকে
দুঃখ তার নিয়েছে স্থান।