যৌবন প্রেমের আধার
যৌবনে প্রেম আসে বারবার
যৌবন যার প্রেম তার।
জীবনে যৌবন আসে
সময়ে-অসময়ে
অতি কাঁচা কিংবা শুভ্রকেশে।
ডায়েরির পাতা ভরে যায়
কবিতা কিংবা চিঠিতে চিঠিতে
হৃদয় নিংড়ানো ভালবাসায়।
কখনো সে ভালবাসা
পুষ্প হয়ে ফুটে
প্রিয় কারো ঠোঁটের ফাঁকে
কিংবা চোখের হাসিতে।


কখনোবা হৃদয়ের প্রেম
আবেগ-অনুভূতি আশ্রয় পায়
শুধু খাতার পাতায়,
তা স্পর্শ করে না
অন্য হৃদয়।
এদের প্রেম-সঙ্গী
শুধু আলো-বাতাস
রূপালী আলো ছড়ানো
পূর্ণিমা চাঁদ।
এদের প্রেম স্থান পায় না
কোন মহাকাব্যের উপমায়।
অজ্ঞাত রয়ে যায় একান্তে
কারও পথ চেয়ে।
হে ভাবুক হৃদয়
তুমিও তারই দলে?