হায়েনারা সব দিয়েছে হানা
সোনার বাংলার বুকে
রাজ্যজুড়ে লাশের গন্ধ
হায়েনা রাজত্বে।
জ্বালাও পুড়াও হরতাল দিয়ে
প্রতিরোধ-নামে ভষ্মে ঘি
তৃষ্ণা একটাই মসনদ প্রাপ্তি
মানব-লাশের উপর দিয়ে।
রক্ত খেকো হায়েনারা সব
একই জাতে ভিন্ন মুখোশে,
রহিম-জিতের একই রক্ত
লেগে আছে ওদের নখর-দন্তে।
মায়ের চোখে নুনতা জল
পড়ে না আর অভিমানে,
হারায় সদা সন্তান তার
ওদের রক্ত-পিয়াস মেটাতে।


ভাঙ্গো ওদের নখর-দন্ত
কাঁদবে মা উচ্চঃস্বরে
হাসবে ঠোঁট-নয়নজুড়ে,
কান্না-হাসি সবই রবে
দানবের ভয়মুক্ত_
এই চেতনা জাগুক জনমনে।।