অত্যাচার, সবাই চায়
তোমার বিনাশ সাধন
তোমার বিনাশে করে অত্যাচার।
তুমি সবার চক্ষুশূল
জীবন পথে তুমি অভিশাপ।


আমি তোমায় অবজ্ঞা
করতে পারি না,
তুমি অনিবার্য
কারণ দূর্বলতা বর্তমান।
তুমি নজরুলের
জ্বালাময়ী কবিতার উপকরণ।
তোমার বিনাশে
কালে-কালে মহামানব
মহাপুরুষের আবির্ভাব।
তোমাকে দিয়েই ব্রিটিশ-পাক
বাঙ্গালিকে করেছে বলীয়ান।
তুমি আছো বলেই
জয়ের নেশা আছে,
সুখে মধুরতা আছে,
এ বিশ্ব এতটা রঙ্গিন হয়েছে।


অত্যাচার, তুমি আশীর্বাদ।
আশীর্বাদপুষ্ট কর আমায়
হয়ে বিনাশ।