জননী তোমার ছেলেদের লাশের গন্ধ
ধর্ষিত তনয়ার অসহায় কান্না
বার্তা দিয়ে যায় রক্ত ধারায়_
ওরা কষ্টে আছে- চোখ পুড়ে যায়
পুড়ে হয় ছাড়খাড় বিনা-অপরাধ
পুড়ে বদ্ধ ঘর-তোমার সন্তান,
ছাই হয়ে মিশে তোমার বুকে ঘুমায়
আচমকা ভাঙ্গে আধ-পাকা ঘুম
বর্গীরা যখন উপহাস করে
তোমার পতাকা উড়ায় হাতে নিয়ে দিয়াশেলাই
বর্গী ছানারা আজও ভ্রাতার ‘পরে করে ব্রাশ-ফায়ার।
ওরা তাই কষ্টে আছে- ফিসফিসিয়ে বলে যায় কানে
জয় পায়নি ওরা কাগজে-বিজয়ে,
ওরা নিশানা দিয়েছে-দিয়েছে পার্থিব বৈধতা_
যুদ্ধ চলবে হনন করতে বর্গীদের
অপবিত্র আত্মার ছায়া_ ঘুমাবে ওরা
আমাদের এ যুদ্ধ জয়ে, মুক্তি আনব
সকল অন্ধকারের দেয়াল ভেঙ্গে,
যুদ্ধ চলবে-
জননী তোমার ছেলের রক্তে কেনা
বিজয়ের পথ ধরে।।