আচ্ছা, রাতের কি কভু রাত নামে,
আঁধার কি মিলায় আঁধারের তলে?
সাগরের তল কি খুজে তার তল,
গূহার কি চাই কোন গহ্বর?
আকাশ কি ছুটে বেড়ায় কোন আকাশের পানে,
সাগরের জল কি ভোগে নুনের অভাবে?
নিঃসঙ্গতার কি কভু নিঃসঙ্গ লাগে?
নিঃসঙ্গ আমি কেন এত একাকী লাগে!