অকারণে ঠোঁট দু’টো কাঁপিয়ে সলাজ-হাসি;
শিশিরসিক্ত কোমল-তৃণে রোদের ঝলকানি।
কাল-ব্রজে দিন যায়, কথা-হাসি-আবদার
যায় বেড়ে; আসন্ন বসন্ত, কলি ফুটে পূর্ণ ফুলে
অকারণ। স্বভাবসুলভ কিছু ভুল_ অকারণ অনুতাপ;
প্রারম্ভিক বসন্তে ঝরার ভয়ে পুষ্প-বিলাপ_ নিরাসক্ত আনন্দ।


সব অকারণের পেছনে দাঁড়ায় কারণ-প্রেম_ দানব-মূর্তি।
বর্ণচোরা বাজার-দরে হিসেব-নিকেশের করাকরি
কারণের চাপে হিসেব ভুলে সব ডুবে বেহিসেবে
জীবন হয় ‘কেন-চোষা’ বাদুড়ে খাওয়া-আঁটি।


অকারণে স্বভাব-গুণে অকারণ নিরাসক্ত
স্বভাব-দোষে কারণ আনে নিরাশ-আনন্দ।