লুসা, হৃদয়টায় আমার
অশ্রু-ঝরিয়ে আলোহীন চোখ
বিকল মস্তিষ্ক, নিচ্ছিদ্র ফুসফুস
কিডনিতে পাথরের পাহাড়, যকৃৎ সংক্রমিত
হেমলক রক্তে মেশা, বন্ধ হৃদ-স্পন্দন
হাত-পা পেশীহীন হাড় পক্ষাঘাতগ্রস্ত_
সূর্যের মুখে গলে গলে
মিশছে হৃদয় লাভা-স্রোতে,
চাঁদের দেশে ছোট্ট কুটির
ভিনগ্রহ প্রাণে তার পরিচয়
সাধু-চলিত, যুগ্ন-যুগ্ম_
স্বপ্নরা সব মৃত।
নিরাভরণ হৃদয়টা তবু খুঁজে তার স্পর্শ।


আনমনা সে চরমপন্থী
তরল-বরফ-বায়ুর মতন,
রাজ্য নিয়ে তার অনশন
হৃদয় দেখার নেই কোন ক্ষণ।
তুচ্ছ হৃদয়, হউক তবে তোমার নিখাদ মরণ।