চারিদিকে এত আলোর নাচন
এত রং, আমি কেন ভাবব নিজেকে বিবর্ণ?
পুরাতন সব_ জরা, ব্যর্থতা, অসুন্দর
হারাক শোধন-সুন্দরের স্রোতে
ভালত্বের হউক নবায়ন।
দৈন্যতাকে অবহেলা নয়
তার আদলে পূর্ণতা আনয়ন,
না পাওয়া মানে শেষ তো নয়
নূতনের নব পত্তন।


মনের কলিটা পুষ্পিত হউক
হউক নির্ঝর পূর্ণ নন্দন।
কর্ম-সাধনা, স্বল্প কথন
সুন্দরতর পৃথিবী গড়ার
দৃঢ় প্রত্যয়_
পয়লা মানে একলা তো নয়
একের সাথে সবাই এক হই।