আমি বড়ই অস্পৃশ্য আজ
বড়ই পরিত্যক্ত।
কেউ খুঁজে পায় না
কোন অর্থ,
আমি সমস্তটাই ঊষর-অনুর্বর,
সবার দৃষ্টি যেন বলে
আমি নিষিদ্ধ।
না, নিষিদ্ধ হলেও
নেই কারও গোপন আগ্রহ,
আমি প্রসিদ্ধ নিষিদ্ধ।


আমি কেবলই ভাঙ্গা রাস্তায়
জমে থাকা কাদা-জল,
নোংরা করতে পারি পরিধেয়
এড়িয়ে চলে তাই সবার পদ।


শঙ্কিত সবাই_
আমি দক্ষিণ-মেরুর বরফের পাহাড়
গলে গিয়ে ডুবিয়ে দিতে পারি
বসতি সবার!
আমি বারমুডা টায়াঙ্গেল
গুপ্ত করতে পারি
জীবন অজস্র!
আমি নিষিদ্ধ
বড়ই অর্থহীন নিষিদ্ধ।