এখন আমার কষ্ট চাঁদ
কষ্ট আকাশের তারা;
ওদের দেখে কষ্ট আমায়
করে যায় তাড়া।
চাঁদ-তারা আর তার মুখ
উবে দিত সকল ভাবনা।
সে ছিল সুখ যে ছিল
সে গেল সুখ পালাল
স্মৃতিগুলো পাশে বসে
বাড়ায় মনের জ্বালা।
এখন আমার কষ্ট চাঁদ
কষ্ট আকাশের তারা;
ওদের দেখে কষ্ট আমায়
করে যায় তাড়া।


এখন আর আষাঢ়-শ্রাবণ
বৃষ্টি ভাল লাগে না
হিজল-কদম আমার কাছে
শুধুই বেদনা।
ওরে কদম
আমার চোখে পড়িস না
তোকে দেখে জ্বলে যাবে
আমার চোখ জোড়া।
তুই যে তার খোপায় ছিলি
আমার ভালবাসার ছোয়া
সে করে গেল তোকে নোংরা
নোংরা আমার জীবনটা।
এখন আমার কষ্ট চাঁদ
কষ্ট আকাশের তারা;
ওদের দেখে কষ্ট আমায়
করে যায় তাড়া।।