আমায় তুমি নাইবা ভালবাসো;
রাস্তার ধারে লিকলিকে দেহ,
ডাস্টবিনের নোংরা ধুলায়
ছিন্ন-বস্ত্র গায় অবোধ বাছাকে
একটু ভালবাসিও।
আমার পানে নাইবা চেয়ো বন্ধু
চেয়ো ওদের নিষ্পাপ চোখের পানে।
এ পৃথিবীর পঙ্কিলতা থেকে
ওদের তুমি বাঁচিও।
আমায় তুমি পাগল বলো
মিথ্যে কিছু নয়;
তবে ওদের তুমি
এ শব্দটা কখনো না শুনিও।
অনাদরে রাস্তার ধারে
পড়ে থাকা ফুলকে
ফুলধানিতে নাইবা সাজাও,
তবে একটু চেয়ো
একটু ছোঁয়ে দিও।
দেখবে তখন অসুন্দর নয় সেও।