ধনী মানে ধনবান
দীন নির্ধন;
ধনের তলে সত্ত্বা হারায়ে
হলে বারাঙ্গনা,
ধনি যে তারে কয়_
অতিশয় মূর্খ সে
তার ধর্ম স্খলন।


অধর্মেরও ধর্ম আছে
সে ধর্ম নয়;
অধর্ম ধর্ম হলে
হয় সে ভয়ঙ্কর।
চোরের ধর্ম চুরি
লম্পটের লাম্পট্য
বদমাস ছিলানের ছিলানী;
ভাজন তুমি সভ্য-সাধু
দরজা খোলে চোর ঢুকাবে
কেন শুনি?
তোমার ভালের লেখন মুছতে
উদ্ধত প্রেতাত্মা,
তুমি তাকে রুখে দেবে
অসাধুর মুণ্ডু কামাবে
প্রয়োজনে কাটবে গর্দান
আপোষহীন তোমার অভিধান;
অসভ্য তোমার প্রতিবেশী নয়
নীরব ঘাতক মাইন,
ওকে তুমি নিষ্ক্রিয় কর_
সভ্য তোমার ধর্ম এই,
নীরবতা ধর্মহীন;
নীরবতা ভাঙ্গো
ধর্ম তোমার অটুট রাখ,
ও সে হয় না যেন অধর্মে বিলীন।