মনবাসী, তুমি এখন আর আমায় বিশ্বাস করো না।
অবিশ্বাসের পাথর-পাহাড় তোমার মনের দোরে জমা
অশ্রু-ঝরণা অক্ষি ধারায় খোলে না’ক তোমার দরজা।
তোমার অবিশ্বাসের আঘাতে ভাঙ্গা মনের প্রতি কণা
ভিক্ষা মাঙ্গে, বিশ্বাস কর, তোমার বিশ্বাসে ভুলি
প্রয়াণ-যাতনা।


অবিশ্বাস রোগে জরদে তোমায় লাগছে জরতী
কাহাত-জরা তোমার রূপে অবিশ্বাসের ফোঁড়া
গণ্ডে-পিণ্ডে গরল তোমার শরীর বেদনায় নীল
মৃত্যু আমার থেমে গেছে দেখে তোমার চেহারা;
বৈকুণ্ঠে ধর্মঘট নিষেধ যাত্রা তোমায় ছাড়া
ভস্ম হবে তোমার অবিশ্বাস অনলে
বন্ধ তাই বেপমান বেলাহাজ নরকের দরজা।
দাড়িয়ে আমি শ্বাস-শেষ নিশ্বাস মাঝে
ভোগে না কোন বৈতাল এমন ভোগান্তি আমার
তোমার অবিশ্বাস যাতনা।


দয়া করো হৃদয় খোল, হাসো চোখে বিশ্বাসের হাসি;
সুখ-কাসেদ কাশ ফুটেছে দেখ পরতে পরতে
সমাগত সায়াহ্নে ভোরের সূর্য, আকাশ জলাত্যয়
মাঘে ঝরা বিপিন ভরা কিশলয়,
স্বর্গ লুটায় তোমার পদ-ধূলায়, কেটেছে নরকের ভয়
বিনষ্ট অবিশ্বাস তোমার আমার যাতনার লয়।