ভালোবাসা তুমি
মায়ের স্নেহ,
আপন জনের ‘তুই’ ধ্বনি।
ভালোবাসা তুমি
অভিমানী প্রিয়ার
অগ্নি-চোখের গোপন হাসি।
ভালোবাসা তুমি
প্রিয়ের দেওয়া একগুচ্ছ গোলাপ
কিংবা রঙ্গিন খামের চিঠি।
ভালোবাসা তুমি
প্রিয়সীর ওড়নায় মুখ ঢাকা
আড়-চোখের চাহনী,
বিলম্ব গমনে অভিযোগের ফুলঝুড়ি।


ভালোবাসা তুমি
ক্ষুধিতের মুখে অন্ন
আর ফেকাসে মুখে
একটু হাসির ঝিলিক।
ভালোবাসা তুমি
বাবার শাসন
ভাইয়ের সুকৌশলী চড়
কিংবা থাপ্পড়।


ভালোবাসা তুমি
রাতের জন্য
দিনের চলে যাওয়া।
ভালোবাসা তুমি
মসজিদে বসে
কিংবা ঠাকুর ঘরে
প্রিয়ার জন্য প্রার্থনা।
ভালোবাসা তুমি
পাওয়ার জন্য নয়
দেওয়ার লালসা।


ভালোবাসা তুমি
খাতার পাতায়
অচীন ছবি আঁকা,
মায়ের বকনিতে বই পড়া।
ভালোবাসা তুমি
গুরুর তরে শিষ্যের আগমন,
সাগরের ডাকে
নদীর ছুটে চলা।


ভালোবাসা তুমি
বীরের বীরত্বের মর্যাদা।