৭ই মার্চ-সেই দিন
যে দিন সম্মুখ দূর্যোগে
একটি বজ্রকণ্ঠের ধ্বনি
আন্দোলিত করেছিল
পূর্ব বাংলার আকাশ-বাতাস
জল-স্থল,বৃক্ষ-লতা
আর সাত কোটি প্রাণ।
জাগিয়ে ছিল মুক্তির নেশা
ছিন্ন হল প্রাণ হারানোর ত্রাস।
৭ই মার্চ
সর্বকালের শ্রেষ্ঠ ভাষণ
প্রদান করলেন বাংলাদেশি জাতির জনক
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।


যদি বলি ৫২’র ভাষা আন্দোলনে
স্বাধীনতার বীজ নিহিত ছিল
তবে ৭ই মার্চে তা উপ্ত হল।
১৭৫৭-এ যে সূর্য অস্ত হয়েছিল
৭ই মার্চ তার প্রাতঃকাল।
পরাধীন মাতার শৃঙ্খল ভাঙ্গার
প্রথম আঘাত-
সে তো ৭ই মার্চ।