আমার কাছে স্বাধীনতার ভিন্ন মানে।
স্বাধীনতা মানে,
যুগ-যুগ শতকের পর শতক
শোষণ বঞ্চনার নাগপাশ থেকে
লাখো-লাখো তাজা প্রাণ
বাধ্য হল রক্ত-হোলী খেলায়
রক্ত দামে কিনতে একটি স্বপ্ন_
যুদ্ধ বন্ধ হবে
জন-অধিকার পাবে জনগণ,
ময়ূর-সিংহাসনে কোহিনুর মণির মুকুট পরে
বসবে ন্যায় বিচার।


আমার কাছে স্বাধীনতার ভিন্ন মানে।
স্বাধীনতা মানে,
এই যে শত মুখ সদা চঞ্চল
কল্যাণ-বৃক্ষ মহীরুহ করতে
হৃদয় ভূমিতে স্বপ্নের বীজ বুনে;
এতদ্ প্রাণের বাগানে একটু সেচ
মঙ্গা-খরা রোধে একটু আদর।


আমার কাছে স্বাধীনতার ভিন্ন মানে।
স্বাধীনতা মানে,
যাত্রা-পালা, কবি-গান, বাউল-গান
বিদাত্, মুরদিতের কাজ বলে
ফতোয়া দেয়া নয়।
শঙ্কু-মালা, বেহুলা-লক্ষীণদর
কমলা, নবাব সিরাজ, কৃষ্ণ-রাধা
বাহাজ-নাজিম-শাফিদের মনে
আজও ভর করে।
শিল্পী হওয়ার কাতরতায়
অশ্রু লুকানো কান্না,
মাঝ-রাতে রমণীর বুকে ছাড়া
দীর্ঘ-শ্বাসের নাম স্বাধীনতা নয়।
স্বাধীনতা মানে,
দূর্গা-পূজায়, বৈশাখী মেলায়
বোমা গ্রেনেডের ভয়ে
ভয়ার্ত চোখ নয়।
সাম্প্রদায়িকতার বিষবাষ্পে
লক্ষ্মী-স্বরস্বতী, বৌদ্ধ মূর্তি
মন্দির-মসজিদ, আলয়-নিলয়ে
অনল প্রবাহ নয়।
লাখো মায়ের সম্ভ্রম
অজস্র শহীদের ত্যাগের সম্মিলিত প্রতিচ্ছবি
লাল-সবুজের পতাকা বিদীর্ণ,
স্মৃতির মিনার ভেঙ্গে শকুনীর মত
রক্ত চাওয়ার নাম স্বাধীনতা নয়।
দায়িত্ব নিয়ে দায়িত্বহীন কাজ,
কুয়োয় বিষ ঢালার নাম স্বাধীনতা নয়
যে কুয়োর পানি আমাদেরই পান করতে হয়।


আমার কাছে স্বাধীনতার ভিন্ন মানে।
স্বাধীনতা মানে,
বাবার চোখে এত দিনের চাষ করা
ফসল ঘরে তুলার আনন্দময় স্বপ্ন,
আপন মানসের ভেতর থেকে
মানুষ গড়ায় তৃপ্ত মায়ের
কামনা, অভাব যেন হয় না স্বভাবের,
জ্ঞানে করো না পাপের প্রবেশ
মনে রেখ নাম মুজিব মানবের।
স্বাধীনতা খুজবে তোমায় হতে স্বাধীনতা।।