আজ আমার কি হলো!
কত কথা কণ্ঠে এসেও
আবার হারিয়ে গেল!
এ চৈত্র সংক্রান্তিতে
বিগত সব সুর
ঝরছে নীরবে।
মন বলছে
এক চিলতি হাসি
এক সাগর কান্নার রুল।
যে হাসি হাসল,
তার প্রস্থানে
গভীর কালো মেঘ জমা হল
দু’চোখের কোণে!
কী হারালাম!
এ প্রশ্নই শুধু মনে।
হ্যাঁ!যে ধন হারিয়েছে
সে আমার এমন কিছু নিয়েছে
তার টানেই হৃদ ফিরে যায়
সেই বোবা ক্ষণে!
আর আমার সব ব্যথা
ব্যক্ত হল বোবা কান্নায়!
যে কান্না বুঝার ভাষা
কেউ রাখে না,
যে রাখত সেউ রাখল না।
তাই আজ আমার কবিতায়
নতুন সূর্য হাসল না।
চৈত্রের হল সংক্রান্তি
অব্দের শেষ
আমার বেদনার হল না তো ইতি।


হে সংক্রান্তি
তোমার সাথে নিয়ে যাও
সকল হৃদয়ের ক্লেশ-অশান্তি।
সব ব্যথা ভুলে গিয়ে
সবাই প্রাণ খুলে হাসি।