আমি এখানে স্বাধীন!
লাটাই ছেড়ে দিয়ে
ইচ্ছের ঘুড়ি উড়াই।
আমি এখানে স্বাধীন!
একটু গভীর রাত হলে
মোবাইল চাপের শব্দ শুনে
মা বলতেন-
কিসের এত মোবাইল টিপাটিপি
এখন ঘুমা বাবা।
এখানে আমি
রাতভর মোবাইল চাপি
কল, মিসকল, ম্যাসেজ
কত খেলাখেলি,
টিভির রুমে হলিউড-বলিউড ঘুরে
রাত কাটিয়ে দেই।
কেউ আমাকে বলে না-
ঘুমাবি নে!
আমি একটু বেলা করে
ঘুম থেকে জাগলে
মা বলতেন-
দাঁতে রোদ লাগিয়ে
ঘুম থেকে উঠতে হয়!
উঠ্ শিগগির।
এখানে আমি রোজ
বেলা করে উঠি,
শাসনের ছলে
আদর ভরা কণ্ঠে
কেউ আমায় ডাকে না।
সত্যি আমি পেয়েছি
এক আত্মঘাতী স্বাধীনতা।