সময়ের তারে বাঁধি সুর
কখনো সুখ কখনো দুখ
কখনো পাশে কখনো বহুদূর
সময়ের তারে বাঁধি সুর।


কখনো বোশেখী শাড়ি পড়ে
মেলার মিছিলে শুধু তার চোখ,
কখনো সব রূপ অর্থহীন
দৃষ্টি নিশ্চুপ।
কখনো সবুজ কচি পাতায় তার ঠোঁট
ছুয়ে দেই আলতো করে,
কখনো আমার অনুভূতি মৃত
শুকনো পাতা, ঝরা-পঁচা
ধূলায় লুটানো ফুল।
সময়ের তারে বাঁধি সুর।


কখনো আকাশে জমে মেঘ
বৃষ্টি ধোয় সব ক্লেশ,
তার শূন্যতা নাড়ে আবেগী বিবেক;_
কেন হারাই কেন খুঁজি,
এ এক অদ্ভুত রোষ।
কখনো স্মৃতির খাতা মোড়াই
পাতার ভাঁজে ভাঁজে লুকাই ভূত;
বোশেখী ঝড় সে কাল না মহাকাল
প্রতিটি পাতা ক্রমাগত উল্টায়
দানবীয় ছায়া-মূর্তিতে বিলীন
আমার বিরূদ্ধ-স্রোত।


সময়ের তারে বাঁধি সুর।
কখনো ধোঁয়াশা কখনো ভুল
ভুলে ভুলে শুদ্ধ ভুল,
সময়ের তারে বাঁধি সুর।