পৌঢ় বাবার চেহারাটা
আজ আলোকিত
যেন হীরের উপর শ্বেত আলো,
মায়ের রূপ-আনন্দ নতুন মাত্রা পেল,
ফাগুনের অনল জ্বালা নয়
সমস্ত সংসার আজ আমোদময়
সবাই সবে’কে বাসি ভালো।


টুনাটুনি বলে আজ ফাগুনে
ভালোবাসার নতুন প্রস্তাবে,
পুরনো ভালোবাসা উজ্জ্বল হোক
নতুন স্টাইল নব উদ্যমে।
কাক আর কোকিলের ভেদ
সৌন্দর্য পূজারীর কাছে,
পরভৃতের মধুর সুর বাজে
বায়সের লালনে,
কোকিলের কুহু কুহু
বাসন্তী সুর ছড়ালে
পরভৃৎ-এর হিংসে কি হতে পারে?


ঝরা পাতার সাগরে
বাসন্তী ঢেউ
ভাঙ্গল প্রকৃতির ঘুম
সবার আজ আনন্দিত চোখ।
আমার চোখের আনন্দটা
বুজে আছে চোখ,
জানি না কী স্বপ্নে বিভোর;
কৃষ্ণের সুর বাজুক কানে
ভাঙ্গুক রাধার ঘুম,
ভালোবাসায় ভরুক ধরা
ভালোবাসা-ই সুখ।